শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য


পানিত্রাসে সবুজে ঘেরা কথাশিল্পীর টালির ছাউনি বাড়ি সঙ্গে রূপনারায়নের সূর্যাস্ত  

কল্যাণ অধিকারী

বছর শেষের আনন্দ হোক বা রূপনারায়নের পাড়ে পিকনিকের মজা। পাশাপাশি কথাশিল্পীর চিত্রপট তুলে ধরা টালির ছাউনি বাড়ি ও সংগ্রহশালা। এক নজরে পৌঁছে যাওয়া শৈশবের সেই দিনে। হাওড়ার বাগনান থানার সামতাবেড় পানিত্রাস গ্রামে। দরিদ্র পরিবারের গফুর মিঞা ও তার সাধের পোষ্য "মহেশ" হাতের নাগালে। পাতা উল্টে দেখার ফাঁকেই চলে আসবে সেই আমিনা। সঙ্গে বাঁশের পাতা ঝরে নেমে আসছে টিপটিপ বৃষ্টি।   
  
কি পাবেন কেনই বা সন্তান পরিবারকে নিয়ে শহর ছেড়ে ছুটে আসবেন এই গ্রামে?


একটা আটপৌরে সবুজে ঘেরা গ্রাম, বিশুদ্ধ বাতাস, ছবিতে তুলির টান দেওয়া কথাশিল্পী শরৎচন্দ্রের টালির ছাউনি বাড়ি। কিছুটা দূর দিয়ে বয়ে চলেছে রূপনারায়ন নদী। কথাশিল্পীর হাতে গড়া বাড়িতে পুরনো সংগ্রহশালা। রয়েছে প্রাচীন একটি দেওয়াল ঘড়ি, বিছানা, চড়কায় সুতো কাটার যন্ত্র। এছাড়া লেখকের বহু অজানা তথ্য। সেই সঙ্গে দেখতে পাবেন একটি বিশালাকার পুকুর। আধো ভেজা বৃষ্টি দেখার মধ্য দিয়েই কয়েক ঘন্টা মন ছুঁয়ে যাবে। 

কিভাবে আসবেন।

হাওড়া থেকে দক্ষিণ পূর্ব রেলের খড়গপুর শাখার ট্রেন ধরে বাগনান বা দেউলটি স্টেশনে ট্রেনে থেকে নামুন। ওখান থেকে ভ্যান বা ম্যাজিক গাড়িতে আসতে পারেন পানিত্রাসে। কথাশিল্পীর বাড়ি ঘেরা তিনটি গ্রাম পানিত্রাস, সামতাবেড় এবং গোবিন্দপুর। তিন গ্রামের মানুষদের জীবনযাত্রা চোখে দেখবেন। পাশাপাশি চোখ টানবে রূপনারায়নের জোয়ারভাটা ও টাটকা মাছভাজা খাবার সুযোগ। ছোটোরা পাবে উপন্যাসের সান্নিধ্য। এছাড়া রয়েছেন বহু পুরনো দাদু (এই নামেই পরিচিত)। উনি দেখাশোনা করেন শরৎচন্দ্রের টালির ছাউনি বাড়ি। 

মৃত্যুর আগে শেষ ১২টা বছর পানিত্রাসে বাড়িতে থাকাকালীন লিখেছিলেন, শ্রীকান্তর তৃতীয় ও চতুর্থ পর্ব বিপ্রদাস এবং পথের দাবি। পাবেন এই সমস্ত লেখনি চাক্ষুষ করবার সুযোগ। থাকতে চাইলে পেয়ে যাবেন ২কিলোমিটার দূরে অত্যাধুনিক কটেজ। নয়ত কয়েকটা ঘন্টা কাটিয়ে দিনের দিন ফিরে যেতে পারবেন শহরে।  
শরৎচন্দ্রের বাড়ি ও রূপনারায়ন দেখতে রবিবার সহ ছুটির দিনে বহু পর্যটক ঘুরে যান। এ ছাড়া কলেজ পড়ুয়ারা ইতিহাসকে কাছ থেকে দেখতে সপ্তাহের বিভিন্ন দিনে ঘুরে যায়। এ দিন সপ্তাহান্ত তার উপর কথাশিল্পীর জন্মদিন বহু মানুষের সমাগম পানিত্রাস জুড়ে। চলছে গ্রাম্য অনুষ্ঠান।    

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য