৪০ বছর নিরন্তর লড়াই মিলল স্বীকৃতি


আদিবাসী সংস্কৃতির গবেষক 'বঙ্গবিভূষণ' খ্যাত ডঃ সুহৃদ ভৌমিক উলুবেড়িয়া কলেজে 'সুকৃতি' সম্মানে সম্মানিত

কল্যাণ অধিকারী, হাওড়া

আমি কৃষ্ণকলি মাহাতো এম.এ পিএইচডি। সাঁওতাল পরগনার এক মেয়ে হয়ে কঠিন পথ পাড়ি জমিয়ে দলিত সম্মেলনে পেপার পড়বার ডাক পেয়েছে তাও খাস ইউরোপে। আদিবাসী সমাজের মেয়ের কঠিন কুষ্ঠি গত অধ্যায় কবিতায় রেখে সমাজের কাহিনী টাই পাল্টে দিয়েছেন এক লেখক। এবার আরও এক সুচেতক গবেষক যিনি আদিবাসী সংস্কৃতির বিজয় রথ তুলে এনেছেন দশকের পর দশক ধরে। এমন সৃষ্টিধর গবেষক মানুষকে 'সুকৃতি' সম্মানে ভূষিত করলো উলুবেড়িয়া কলেজ।

ডঃ সুহৃদ ভৌমিক। নিরন্তর গবেষণার কাজ চালিয়ে যাচ্ছেন এই বিশিষ্ট ভাষাবিদ। যাদবপুর বিশ্ব বিদ্যালয়ের প্রাক্তনী ও উলুবেড়িয়া কলেজে বঙ্গভাষা বিভাগে তিন দশকের গবেষক। মূলত সাঁওতালি ভাষায় দীর্ঘ প্রায় ৪০ বছর 'হরিয়ড় সাহিত্য পত্রিকা' সম্পাদনার কাজ করে এসেছেন। উল্লেখযোগ্য গ্রন্থগুলির মধ্যে 'সাঁওতালি ভাষার কবিতা ও গান', 'বঙ্গসংস্কৃতিতে আদিবাসী ঐতিহ্য',  'আর্যরহস্য', 'বাংলা ভাষার গঠন' প্রভৃতি। আদিবাসীদের হাত ধরেই আদিম সভ্যতা গড়ে উঠেছে। ভারতীয় ও বাংলা সংস্কৃতির সঙ্গে তাঁদের যোগ ওতপ্রোত এ কথা তিনি প্রমাণ করেছেন।



১৯৫৯ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কমপ্যারাটিভ লিটারেচার-এর ক্লাসে যোগ দেন। সেই সময় শিক্ষক হিসাবে পেয়েছিলেন কবি বুদ্ধদেব বসু, অমিয় দে, অলোকরঞ্জন সেনগুপ্তের মত বিশিষ্ট দের। পরবর্তী সময় বাংলার পুরাতত্ত্ব ও পটশিল্প নিয়ে বহুদিন কাজ করেছেন বাংলা ভাষার এই অধাপক। পাশাপাশি প্রখ্যাত ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের অনুপ্রেরণায় সাঁওতালি ভাষা ও সংস্কৃতি নিয়ে কাজ শুরু করেন সুহৃদবাবু। চার দশক সাঁওতালি ভাষা কে এগিয়ে নিয়ে যাবার ও পাঠক সমাজের প্রচারকের কাজ করে এসেছেন। অলচিকি লিপিকে রবিঠাকুর কবিতার অংশে ব্যবহার করাকে প্রমাণিত করেছেন।

২০১৭ সালে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ডি.লিট সম্মানে সম্মানিত করা হয় ডঃ সুহৃদ ভৌমিক কে। পিছিয়ে নেই পশ্চিমবঙ্গ সরকার। চলতি বছর 'বঙ্গবিভূষণ' সম্মানে ভূষিত করা হয়। এবার উলুবেড়িয়া কলেজ শনিবার প্রাক্তনী ডঃ সুহৃদ ভৌমিক কে সম্মানিত করল 'সুকৃতি' সম্মানে। নিজের গবেষণা করা কলেজে সম্মানিত হতে পেরে আপ্লুত সুহৃদ ভৌমিক। জানান, গবেষণার কাজে নিজের কলেজে সম্মানিত হওয়ায় তিনি গৌরবান্বিত। বিভিন্ন ভাষার সহিত আদিবাসী ভাষার তুলনামূলক সম্পর্কের খোঁজ চালিয়ে যাবেন। সামনের দিনে আদিবাসী মূলক আরও অনেক তথ্যমূলক লেখা উঠে আসবে।

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য