৪৯৭ অসাংবিধানিক


"তুমি কিন্তু আমার মালিক নও"
এক প্রশ্নে গৃহকর্তার শিরদাঁড়ায় শীতল স্রোত

কল্যাণ অধিকারী


তবে কি সত্যিই স্বামী মালিক হতে পারেন না স্ত্রীর ? ইতিহাস মুছে ৪৯৭ ধারা এখন থেকে অসাংবিধানিক। সুপ্রিম কোর্টের এই রায় বেলা থেকে আলোড়ন ফেলেছে দেশজুড়ে। সোশ্যাল মিডিয়ায় জোরালো তর্জা। কোনও পক্ষ এটাকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছে, অন্যদিকে পুরুষ-তান্ত্রিক সমজের একাংশ প্রশ্ন করছে স্ত্রী তাহলে স্বামীর সম্পতি র মালিক ?

পরকীয়া নিয়ে বহু কেস আদালতে জমা রয়েছে। সেগুলি বিচারাধীন। সে সবের কথা ভুলে বহিরঙ্গে বিস্তারক ৪৯৭। ইংরেজ আমলের আইনকে চুলোয় দিয়ে এবার কি হবে? আইনের প্যাঁচে পড়ে বেহাত হবে না তো গৃহিণী? অফিস পাড়া, বৈকুণ্ঠর ঠেক, মোড়ের মাথার ধনে পাতা বিক্রেতা সর্বত্র গসিপ। দেশের সর্বোচ্চ আদালতের রায় মাথা পেতে নিলেও কেউ কেউ বিরাগভাজনও বটে।

আইনের পাতা উল্টে তথ্য হাতালেও সবকিছুর উর্দ্ধে গিয়ে এই রায় ঘোষণা। জানা গেছে, রায় দিয়েছেন একাধিক স্বতন্ত্র মূলক মামলার রায় দেওয়া প্রধান বিচারপতি দীপক মিশ্র। সঙ্গে আরও চার বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

অনেকে প্রশ্ন তুলছেন এ রাজ্যে আলোড়ন ফেলা মনুয়ার মত কান্ড'র কথা। পরকীয়া প্রশ্রয় দিতে প্রেমিক কে দিয়ে স্বামী অনুপমকে নৃশংস খুন। উস্কে দিচ্ছে ওই ঘটনাকেও অনেকে। এবার স্বামী তো আর স্ত্রীর মালিক নন। দরিয়ায় গা ভাসিয়ে দিয়ে এয়ো স্ত্রী পরাক্রমশালী হতে কতক্ষণ। এতদিন যে ভাবধারা ছিল স্বামীর মতের বিরুদ্ধে গিয়ে স্ত্রীর পর পুরুষের সঙ্গে সম্পর্ক এবার থেকে বৈধ। জেলের সম্ভাবনা তবে কি উঠে গেল? ৪৯৭ এ সর্বাধিক পাঁচ বছর জেল ও জরিমানা এ বিষয় এখন আর বিবেচ্য নয়।

সকাল থেকে রাতে মধ্য গগনে চাঁদ পৌঁছানো অবধি ঘর কুনেচে কথাবার্তা ইতি পড়বার জোগাড়। পরচর্চা শোনা পুরুষ আপাততঃ নিশ্চুপ। স্ত্রীর প্রতি অগাধ আস্থা থাকায় বাড়ির পাঁচির কম উঁচু। রাতটুকু চেপে থাকলেন, ইচ্ছে না থাকলেও টিভি তে দেখলেন গৃহিণীর ইচ্ছেমতো সিরিয়াল। সকালের কাগজের পাতা ব্যাগে গুছিয়ে অফিসে গেলেও, পাশের বাড়ির বাবি বৌদি, মৌলিকত্ব ফলানো মৌ সই টিভির খবরে মুক্তিযুদ্ধের আনন্দে মাতোয়ারা। বাড়িতে ফোন করে খুশির স্বর পেয়েই গেল গেল চিন্তা। রাতে বাকিটা তুমি কিন্তু আমার মালিক না।

©-কল্যাণ অধিকারী

উপরের চিত্র নিজস্ব,
নিচের দুটি ঘটনার কাল্পনিক মাত্রা দিতে গুগল থেকে নেওয়া। 

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য