ভাষা'কে পোক্ত করতে আদিবাসী দের রেল অবরোধের জের,


সন্ধ্যার পর খড়গপুর শাখায় সমস্ত দুরপাল্লার ট্রেন বাতিল যাত্রীরা বিপাকে

কল্যাণ অধিকারী

সকাল থেকে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া খড়গপুর শাখা সহ একাধিক শাখায় আদিবাসী অবরোধে ট্রেনের সমস্যা চলছিল৷ তবে সে সমস্যা বিকেলের পর যে যাত্রীদের উপর বুমেরাং হয়ে ফিরবে তা বোধহয় কেউ ভেবে উঠতে পারেনি।

ভাষাকে পোক্ত করতে সকাল থেকে রেল রুকে দিয়েছে আদিবাসী সংগঠন। অফিস টাইম থেকে বেকায়দায় আমজনতা। তবুও মোটের উপর স্বাভাবিক ছিল লোকাল ট্রেনের চাকা। তবে দুপুর গড়াতেই বেড়েছে বাতিল হওয়া দূরপাল্লার ট্রেনের সংখ্যা। বাতিল হয়েছে একাধিক লোকাল ট্রেন। সকালের দিকে যে সকল যাত্রীরা বাধ্য হয়েছে জাতীয় সড়ক ধরে অফিসে পৌঁছাতে, ফিরবার পথে সব এলমেলো করে দিয়েছে।

'ভারত জাকাত মাঝি পারগনা মহাল' নামক সংগঠনটিকে শহর কেন্দ্রীক মানুষজন না শুনলেও জঙ্গলমহল এলাকায় বেশ পরিচিতি। মূলত আদিবাসীদের সংগঠন তাদের ভাষাও সাঁওতাল। ওই ভাষাকে পোক্ত করতে দুর্গাপূজার আগে রেল ও সড়ক অবরোধে সামিল। প্রভাব পড়েছে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া খড়গপুর শাখা সহ একাধিক শাখায়। একপ্রকার জনবিচ্ছিন্ন জঙ্গলমহল।

সন্ধ্যা গড়াতেই দুরপাল্লার ট্রেনের বাতিল সংখ্যা বেড়েছে৷ রাত ৮টার পরে অনুসন্ধান অফিসে বোর্ড ঝুলিয়ে দেওয়া হয়েছে৷ দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া খড়গপুর শাখা দিয়ে চলাচল করা সমস্ত দুরপাল্লার ট্রেন বাতিল।
তালিকায় যে সমস্ত ট্রেন রয়েছে,
১২৮১০ মুম্বাই মেল ভায়া নাগপুর,
১২৮৬৩ যশবন্তপুর এক্সপ্রেস,
১২৮৮৭ হাওড়া পুরী এক্সপ্রেস,
১৮০০৫ হাওড়া কোরাপুট এক্সপ্রেস,
১২১৩০ হাওড়া পুণে আজান্দ হিন্দ এক্সপ্রেস,
১৮৬১৫ রাঁচি হাতিয়া এক্সপ্রেস,
১২৮৩৭ হাওড়া পুরী এক্সপ্রেস,
১২১৩২ জ্ঞানেশবরী এক্সপ্রেস,
১৮০৪৭ অমরাবতী এক্সপ্রেস,
১২৮৩৯ হাওড়া চেন্নাই মেল,
১২৮৩৪ হাওড়া আহমেদাবাদ সুপার ফাস্ট এক্সপ্রেস সহ বহু ট্রেন।

সাঁওতাল ভাষা ও অলচিকি লিপিকে প্রতিষ্ঠিত করতে সাঁওতাল সম্প্রদায়ের মানুষজন মাঝেমধ্যে না বলে কয়ে রেল রুকে দেয়। এ দিনও তেমনি হয়েছে সকাল থেকে লাল কাপড়ে লিখে রেল ট্রাকে নেমে অবরোধে সামিল হয়েছে। যোগ্য সঙ্গত দিচ্ছে আদিবাসী মানুষজন। রবিবার রাতে হাওড়া থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার ট্রেন ঠিকঠাক গেলেও আটকা পড়েছে সোমবার সাত সকালে হাওড়া থেকে ছেড়ে যাওয়া একাধিক দূরপাল্লার ট্রেন। আটকা পড়েছে বিভিন্ন স্টেশনে।

রেল সূত্রে পাওয়া খবর, 'দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন স্টেশনে যাত্রী অবরোধের জন্য দক্ষিণ-পূর্ব রেলের সমস্ত আপ এবং ডাউন ট্রেন চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। সন্ধ্যার পর ওই সমস্ত শাখায় সমস্ত দুরপাল্লার ট্রেন চলাচল বাতিল ঘোষণা করা হয়েছে।'

সকালে হাওড়া থেকে ছেড়ে যাওয়া ইস্পাত এক্সপ্রেস, সেকেন্দ্রাবাদ গামী ফলকনামা এক্সপ্রেস পাঁশকুড়া পার করবার আগেই আটকা পড়ে৷ আটকে রয়েছে ডাউনে আসা বহু ট্রেন। প্রভাব পড়ে লোকাল ট্রেনের চলাচলে। জানা গেছে হাওড়া-খড়গপুর শাখায় লোকাল ট্রেন খড়গপুর অবধি যায়নি। এ'ছাড়া কাটছাঁট করা হয়েছে কিছু ট্রেনের যাত্রাপথ। বেলায় আপ সাঁতরাগাছি-খড়গপুর লোকালকে বাগনান অবধি করা হয়েছে। তারপর থেকেই বাতিলের তালিকা তৈরি হয়। বিকেল থেকে একাধিক পাঁশকুড়া লোকাল ও খড়গপুর লোকাল বাতিল। ঘন্টা খানেক পরেও মেলেনি ট্রেন। দুর্ভোগ ছিল চরমে।

প্রসঙ্গত কয়েক বছর আগে অলচিকি লিপিকে বাঁচাতে ও সাঁওতাল ভাষার শিক্ষক নিয়োগ করবার দাবিতে মিছিল করে এসেছিল শহর কলকাতাতেও। তবে এবার বাংলাদেশ ঘেঁষা দাড়িভিটা উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ঘিরে ধুন্ধুমার ঘটনা ঘটে যায়। গুলিতে মৃত্যু হয় ওই স্কুলের দুই প্রাক্তনের। বাংলাদেশ ঘেঁষা স্কুলের কথা চলে আসে খবরের পাতায়। ভাষা নিয়ে জঙ্গলমহল উত্তপ্ত হওয়ার পিছনে তবে কি রাজনৈতিক দলের উস্কানিমূলক প্রচার রয়েছে? খোলসা না করলেও বিষয় টি উড়িয়ে দেননি শালবনি ঝাড়গ্রাম এলাকার শাসক দলের নেতাদের একাংশ। তবে রেল আটকে দিল্লির কেন্দ্রীয় সরকারের উপর চাপ বাড়াতেই এটা করেছে বলে মত স্থানীয়দের একাংশের।

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য