বনধ কে এড়িয়ে পথে জনতা


বারো ঘন্টার বনধে অন্তত বারো জায়গায় অবরোধ বিজেপির, ২টি সরকারি বাসে ভাঙচুর

কল্যাণ অধিকারী, হাওড়া

বনধে বিক্ষিপ্ত সংঘর্ষে জড়িয়ে পড়ল বিজেপি। হাওড়ার অন্তত বারোটি জায়গায় অবরোধ করবার পাশাপাশি টিকিয়াপাড়া ও ময়দান চত্বরে দুটি সরকারি বাস ভাঙচুর করে বলে অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে।

উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরে দাড়িভিট হাইস্কুলে উর্দু শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে তুমুল সংঘর্ষ ঘটে। মৃত্যু হয় দুই প্রাক্তন ছাত্রের৷ ওই ঘটনার পরিপ্রেক্ষিতে বুধবার রাজ্য জুড়ে বারো ঘন্টার বনধ ডাকে বিজেপি। সেই বনধ কে সার্থক রূপ দিতে সকাল থেকে পথে নামে বিজেপি কর্মী সমর্থকরা। ফুলেশ্বরে রেল অবরোধ করবার মাঝেই হাওড়ায় দুটি সরকারি বাসে ভাঙচুর করে বিজেপি। যদিও পুলিশ পৌঁছে হটিয়ে দেবার আগেই গা ঢাকা দেয় বিজেপি সমর্থকরা।

গ্রামীণ এলাকায় একাধিক জায়গায় অবরোধ করা হয়। রানিহাটি এলাকায় ৬নম্বর জাতীয় সড়কে অবরোধ করা হয়। চলে বেশ কিছুক্ষণ অবরোধ। আটকা পড়ে বহু গাড়ি। এছাড়া আমতা কলাতলা মোড়ে বিজেপির পক্ষ থেকে আটকে দেওয়া হয় রাস্তা। আধঘণ্টা পরে পুলিশ এসে অবরোধ হটিয়ে দেয় বলে জানা গিয়েছে। বাইনান, বাকসি রোড, আমতা রোড ছিল সচল। সাঁকরাইল, আন্দুল, সাঁতরাগাছি সহ সর্বত্র সচল। তবে সকাল থেকে বাকি দিনের ভিড় উধাও। ট্রেন চলছে নিয়ম মেপে তবুও যাত্রীর সংখ্যা নেহাতি।

সকাল ৭টা নাগাদ হাওড়া ও ধর্মতলা থেকে ছেড়ে আসা সরকারি বাস পৌঁছে যায় ঝিখিরা। যাত্রীদের কথায়, বনধে কতটা প্রভাব তা সরকারি বাস পরিষেবা জানান দিচ্ছে। যাত্রীসংখ্যা কম থাকলেও পথে নেমেছে প্রচুর সরকারি বাস। বেসরকারি বাসও চলছে। দোকানপাট খোলা স্কুল খুলতে শুরু করেছে। মানুষ বনধকে প্রত্যাহার করতে শিখেছে। কোন ঘটনা ঘটলে তাকে নিয়ে বনধ ডেকে দেওয়া উচিত নয়। বিচারের জন্য সরকারের উপর চাপ দেওয়া যেতে পারে। কথাগুলো বলছিলেন হাওড়া শহরের হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক অনন্ত দেবনাথ।

হাওড়া স্টেশন চত্বর জুড়ে মোটের উপর ট্যাক্সি মিলছে। সচল হাওড়া বাসস্ট্যান্ড। ছেড়েছে একাধিক দুরপাল্লার ট্রেন। অটো চলছে সকাল থেকে। কয়েকটি বিক্ষিপ্ত সংঘর্ষ ছাড়া অন্যান্য দিনের মতো সচল হাওড়া।

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য