২২ ঘন্টা পর অবরোধ উঠলেও স্বাভাবিক হতে বিকেল গড়িয়ে যাবে


আজও বাতিল একাধিক ট্রেন, কিছু ট্রেন চলছে ঘুরপথে

কল্যাণ অধিকারী


টানা ২২ ঘন্টা অবরোধ চলার পর কিছুটা হলেও স্বাভাবিক হবার চেষ্টায় রেল। তবে আজও সকাল থেকে বেশকিছু দুরপাল্লার ট্রেন বাতিল করা হয়। গুরুত্বপূর্ণ হাওড়া-মুম্বই দুরন্ত এক্সপ্রেস কে চালানো হচ্ছে ঘুরপথে। স্বাভাবিক হতে বিকেল গড়িয়ে যাবে বলেই রেল সূত্রে খবর।

ভোররাত দুটো বেজে ১০ মিনিটের পর পশ্চিম মেদিনীপুর জেলায় ওঠে আদিবাসীদের অবরোধ। তবে তার আগেই বেহাল হয়ে যায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া খড়গপুর শাখা সহ বেশ কিছু শাখার ট্রেন চলাচল। সোমবার বিকেল থেকে বাতিল হয়ে যায় ওই সমস্ত শাখা দিয়ে যাতায়াত করা সমস্ত দুরপাল্লার ট্রেন। দক্ষিণে চিকিৎসা করতে যাওয়া রোগী ও তাদের পরিবার এছাড়া রেলের পরীক্ষা দিতে যাওয়া পরীক্ষার্থীরাও পড়ে চরম সমস্যায়।

মঙ্গল বার সকালের দিকে কিছু ট্রেন রওনা হলেও বাতিল হয় অনেক ট্রেন। বাতিল ট্রেনে তালিকায় রয়েছে,
হাওড়া-পুরী ধৈলি এক্সপ্রেস,
হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেস,
সাঁতরাগাছি রূপসী বাংলা এক্সপ্রেস।
তবে রওনা দিয়েছে হাওড়া-ডিব্রুগর ইস্পাত এক্সপ্রেস। এছাড়া সকালের দিকে গুরুত্বপূর্ণ হাওড়া-মুম্বই দুরন্ত এক্সপ্রেস কে আসানসোল-জয়চন্ডী পাহাড়-টাটা নগর দিয়ে নিয়ে যাওয়া ঘুরপথে। তবে সকালের ফলকনামা এক্সপ্রেস নিয়ে কোন ঘোষণা হয়নি যা নিয়ে দেখা যায় যাত্রীদের ক্ষোভ।

ভাষাকে পোক্ত করতে সোমবার সকাল থেকে রেল রুকে দেয় আদিবাসী সংগঠন 'ভারত জাকাত মাঝি পারগনা মহাল।' দিনভর বিচ্ছিন্ন করে দেওয়া অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গ কে। সন্ধ্যের পর বাকি জায়গায় অবরোধ উঠলেও পশ্চিম মেদিনীপুর জেলায় অবরোধ ওঠে ভোররাতে। স্বস্তির খবর হলো রেলের জটের ট্রাক খুলতে বিকেল গড়িয়ে যাবে বলেই রেল সূত্রে খবর।

নিজস্ব চিত্র।

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য