'শত কবি হাজার কবিতা' গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান উপলক্ষে


বাগনান খালনায় কবি সুবোধ সরকার সহ একরাশ নক্ষত্রের সমাগম 

কল্যাণ অধিকারী

উলুবেড়িয়া মহকুমা সংস্কৃতি পরিষদ আয়োজিত 'শত কবি হাজার কবিতা' গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে কবি সুবোধ সরকার। তাঁর হাত ধরেই উন্মোচিত হল শারদীয় গ্রন্থ ২০১৮।
'শত কবি হাজার কবিতা' গ্রন্থ প্রকাশ

সোমবার বাগনান খালনায় গ্রাম্য পরিবেশে অনুষ্ঠিত হয় সমগ্র অনুষ্ঠানটি। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের মহালয়ার সুর, মিঠে রোদে গ্রাম্য মানুষদের মুখ, কাশফুলের ভিড় মিলিয়ে দিয়েছে শত কবিদের পুজোর সুরভি। জেলার বিভিন্ন এলাকার কবি সাহিত্যিক প্রেমী মানুষজন একত্রে এগিয়ে এসেছেন। মিলিত ভাবে উঠে এসেছে হাজার কবিতা। প্রবীণ লেখকদের পাশাপাশি সম্পা পাঁজা, জামিলা খাতুনের মতো নতুন কবিদের লেখা রয়েছে গ্রন্থে। উদ্যোক্তা দের পক্ষ থেকে দেওয়া হয়েছে স্মারক। 
শিক্ষারত্ন প্রাপক শিক্ষক সুদেব মুখোপাধ্যায়

মহালয়া'র পূর্ণ লগ্নে শহরের বাইরে 'শত কবির হাজার লেখা কবিতা' গ্রন্থ প্রকাশ  প্রকাশ করতে গিয়ে আপ্লুত কবি সুবোধ সরকার। অনুষ্ঠানে তিনি জানান, 'শারদীয় উৎসব সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। বাংলা ভাষা'র কবিতা দিয়ে বাঙালির সব থেকে বড় উৎসব কে স্বাগত জানাবার এটাই সম্ভবত শ্রেষ্ঠ উপায়। বাঙালির যে সুনাম, বাংলার যে বিদ্যত সমাজ তারা বাংলা ভাষার মাধ্যমে, সাহিত্যের মাধ্যমে, সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে সারা ভারতবর্ষে যে ভাবে তারা পরিচিত তা আরও একবার বাংলা ভাষার মধ্য দিয়ে স্মরণিত হয়ে উঠল। "
 প্রাবন্ধিক প্রদীপ পাল

অনুষ্ঠানে গৌরবজ্জল হয়ে ছিলেন, শিক্ষারত্ন প্রাপক শিক্ষক সুদেব মুখোপাধ্যায়, প্রাবন্ধিক প্রদীপ পাল, ছড়াকার প্রদীপ রঞ্জন রীত, কবি আশিস বন্দ্যোপাধ্যায়।

          ছড়াকার প্রদীপ রঞ্জন রীত                                                  কবি আশিস বন্দ্যোপাধ্যায় 
                  
এছাড়াও ছিলেন শিক্ষাব্রতী অনাথ নাথ ঘোষ, লেখক সায়ন দে সহ বহু বিশিষ্ট গুণিজন। অনুষ্ঠানে কবি মানুষজন আবৃতি পাঠ করে মনোজ্ঞ করে তোলেন। এছাড়া নৃত্য পরিবেশন করেন নিবেদিতা খাঁড়া সহ অন্যরা।

        অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করছেন নিবেদিতা খাঁড়া 

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য