'সকলই তোমারই ইচ্ছা' শ্যামা কালী পুজোর এক অন্য কাহিনী 👅


-কল্যাণ অধিকারী
মেয়েটির নাম শ্যামা। বিদ্যাধরী নদীর ধারে এক চালা ঘরে বামুন পিতার সঙ্গে বাস করে। সকাল হলেই কাঁধে উড়ুনি ও পইতে, হাতে গঙ্গা জলের ঘট নিয়ে বামুন ঠাকুর চলেন গাঁয়ে পুজো করতে। মেয়ে ঠায় দাঁড়িয়ে থাকে বাবার অপেক্ষায়।
ছোট থেকে মেয়ের গায়ের রঙ শ্যামা। সুযোগ পেলেই জিভ বের করে থাকে। গ্রামেগঞ্জে এমন করে মেয়েরা। কিন্তু বড় হয়েছে নিষেধ করলেও কানে নেয় না। লালিত্য মাখা মুখ নিয়ে এক চালা ঘরে জিভ বের করে দাঁড়িয়ে থাকে। লাল রক্তকরবী জবা ওরা বড় পছন্দের। আদুরে শ্যামা তখন আরও উজ্জ্বল রূপ নেয়।
কই রে শ্যামা, আজ খিদে বড্ড পেয়েছে তোর বুঝতে পারছি। আজ অমাবস্যা পুজো করতে গিয়ে লেট হয়ে গেল। বাতাসা জল রেকাবে দিচ্ছি খেয়ে নে। পরে অন্যকিছু আনছি তোর জন্য। জানিস শ্যামা, আজ ও পাড়ায় তোর পছন্দের গান টা বাজছে। "আমি স্বখাত সলিলে ডুবে মরি শ্যামা। দোষ কারো নয় গো মা।" দেখ দেখ তোর জন্য ভট্টাচার্য দের বাগান থেকে লাল পঞ্চমুখ জবা এনেছি। তুই দাঁড়িয়ে থাক আসছি আমি ফল নিয়ে।
অমাবস্যা রাত শুরুর আগে গ্রামে গঞ্জে কালী পুজোর ঢল নেমেছে। বামুন ঠাকুরের অনেক চাপ। ভোর থেকে উঠে শুরু হয়েছে দূর্বা, তুলসী, বেল পাতা তোলা ৷ শ্যামা কে ডেকে দেওয়া, নারায়ণ কে দুধ গঙ্গা জলে স্নান করানো। পুজো সেরে এসে, গায়ে সরষের তেল মেখে স্নান সারতেই বেলা বারোটা। কোনক্রমে ধুতি পড়ে আসছি শ্যামা বলে হাক দেয়। মেয়েটার বড্ড খিদে পেয়েছে তবুও বাবাকে ডাক দেয় না।
পিয়ারা, আপেল, কলা আরও কয়েক রকম ফল নিয়ে বামুন ঠাকুর আসেন একচালা কুটিরে। কিরে শ্যামা তোর খিদে পেয়েছে বড্ড। পুজো করতে গিয়ে ফল পেয়েছি আজ অনেক। কতকিছু আমান্ন করে এনেছি সব কিন্তু খাবি। শ্যামার তখন লক্ষ্য পাশে পাথুরে থালায় রাখা লাল টকটকে পঞ্চমুখ জবায়। জিভ বের করে সে কি তাকানো। পায়ে জবা দিতেই শ্যামা তখন অন্যরকম রূপ নিয়েছে।
বামুন ঠাকুরের মন তৃপ্ত এক চালা মন্দিরে শ্যামা কে মেয়ে রূপে পুজো করতে পেরে। আর এক শ্যামা বামুন ঠাকুরের কুটিরে জবা ফুলের পুজো পেয়ে লাল জিভ বের করে রক্তিম শক্তি ছড়াচ্ছে।
ও তার গন্ধ না থাক
যা আছে সে নয়রে ভূয়ো আবরণ
মায়ের পায়ের জবা হয়ে
উঠনা ফুটে মন
আমার মায়ের পায়ের জবা,,,,
আজ শ্যামা কালী পুজোয় সবাই কে শুভেচ্ছা
©-কল্যাণ অধিকারী
চিত্র গুগল

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য