আমার তিন দিদি কে জানালাম



ভাইয়ের আবেগ মাখা অনিন্দ্যসুন্দর ভালোবাসা🍁


-কল্যাণ অধিকারী
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা,
যমের দুয়ারেপড়ল কাঁটা'
আত্মার আত্মীয় বা বছরভর পরিচয় থাকলে তবেই কি সম্পর্ক গড়ে ওঠে? অনেক সময় সোশ্যাল মিডিয়ায় বহু সম্পর্কে আবদ্ধ করে দেয়। নিমেষে দিদি তুল্য হয়ে যায়। ইনবক্সে একটিবার স্নেহের পরশে ভাই ডাক শোনবার অপেক্ষায় থাকা। আমার কাছেও বেশকিছু দিদি রয়েছেন৷ কোনদিন সকাশে দেখা না হলেও যাদের সঙ্গে দিদি ও ভাইয়ের হৃদয়ের সম্পর্ক। বড্ড ভালো লাগে তাদের আপন করে নিতে পেরে।
পিঙ্কি গোপি দি। বেশ কয়েক বছর ধরে ভাই ডাক শুনে আসছি। কোন বার ফোঁটা দিতে পারছে না। আসলে প্রবাসী বাঙালি দিদি বাংলায় ফিরতে সময় পায় না। তবুও নিয়মিত পোস্ট দেখে সময় করে মন্তব্য করে দেয়। এ বারেও আর্তি করে বলেছিলাম দিদি কোন বছর ফোঁটা দেবে? মিষ্টি জবাব ভাই, এবারে ভাগ্নির পরীক্ষা সামনের বারে ঠিক আসবো ফোঁটা দিতে। এমন হৃদয়ের টান ক'জনের হয়।
সোমা রায় পাল দিদি। পরিচয় সোশ্যাল মিডিয়ায়। দিদি'র কাজের পরিধি অনেক বড়। তবুও সময় করে ভাই বলে ডাক দিলে সাড়া দিতে সময় লাগে না। এ কারণেই বোধহয় ভাই বোনের সম্পর্ক টা পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সম্পর্ক বলা হয়। ইনবক্সে সকালের শুভেচ্ছা পেলে দিনের শুরুটা ভরে ওঠে। আমার এই দুই প্রবাসে থাকা দুই দিদির আপন ভাই হতে পেরে ধন্য মনে করি।
আমার আর এক দিদি হৈমন্তী ভট্টাচার্য দি। বেশিদিন হয়নি পরিচয়। বছর দেড়েক হবে হয়তো। স্নেহের ভাইকে ইনবক্সে দারুণ ম্যাসেজ করেন। দিনের মাঝামাঝি সময়ে হৃদয় স্পর্শী ম্যাসেজ পেয়ে আপ্লুত হয়ে যাই। দিদি-ভাই এর এমনি মধুর সম্পর্ক হওয়া দরকার। পুজোর আগে থেকে বলেছেন ফোঁটায় বাড়িতে যাওয়ার কথা। পরিচয় সোশ্যাল মিডিয়ায় তবুও আপ্যায়ণের মাপকাঠি পৃথিবীর সমস্ত ভাই-বোনকে ছাপিয়ে যায়।
রাত পোহালে ভাই ফোঁটা। আমার 'দিদি নাম্বার তিন' পেয়ে বড্ড গৌরবান্বিত হই। এ ছাড়াও আমার অনেক দিদি রয়েছেন সোশ্যাল মিডিয়ায়। যাদের কথা আলাদা ভাবে বললাম না। আমার নিয়মিত পোস্ট পড়েন মন্তব্য করেন তাঁদের প্রতি রইলো এই ভাইটার অনেক আবেগ।
ভালো থাকবেন।
©-কল্যাণ অধিকারী

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য