দেশবাসি চা খাবে তো! নাকি বাদাম ভাজা মুড়ি !



দেশটা আমার, দোষ টা নয়!
-কল্যাণ অধিকারী

যে দেশে, প্রেম-বন্ধন-রাগ-অনুরাগ,
রবিঠাকুর-স্বামীজি-সুভাষ চন্দ্র-গিরিশ ঘোষ 
মিলিত সূত্র। এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি।
এখন কিন্তু কেবলমাত্র টইটুম্বুর রাজনৈতিক ভূমি! নচিকেতা রবীন্দ্রসঙ্গীতের সুর পাল্টালে ভারত বনধ ডেকে দেওয়া কেবল বাকি থাকে। যে হান্নান মোল্লা নিজের কেন্দ্রে দেখা দিতেন না। তিনি এখন সারাদেশের কৃষক নেতা।
স্ট্রং রুম এর সিসিটিভি ক্যামেরা চলে নি ঘন্টাখানেক! একটা ক্যামেরা বিশ্ব খ্যাতিমান স্ট্যাচুর মাথায় লাগালেই স্ট্রং রুম অবধি পৌঁছে যেত। কারেন্ট না থাকলেও ভিডিও রেকর্ড হতো।
মিডিয়াতে এখন বিশেষজ্ঞ দের চিৎকার শোনা যায় বেশি। ব্রেকআপ শব্দটি চাপা ফেলে ময়দানের ট্রামের আওয়াজকে। মদন দা এখন গ্লাসে জল ভরে খান। সোনার আয়নায় ভালবাসার সুপাত্র শোভন। চোখের সামনে অজস্র অন্যায় তবুও ওরা বাঘ, নাম সিভিক।
পাড়ার ঠেকে চুল্লু খেয়ে মরদ মরলে সিঁদুর পড়া স্ত্রী ভাঙে শাঁখা। বাঘা যতীনের মোড়ের মাথার চায়ের ঠেকে দু লাখ দেওয়া নিয়ে আলোচনা হাতাহাতি পর্যায়। দফতরের সামনে ইনকিলাব বলায় পৌঁছাতে হয় দার্জিলিং।
সোনাগাছির পথের ধারে মেয়েদের লম্বা লাইন অথচ ক্লায়েন্ট জনাকয়েক। দোষ কি শহুরে স্মার্ট ডেটিং? উঁহু আপনি লেডিস সিটে ডানপাশে দাঁড়ালে জ্যেঠু কষ্ট পায়। মেট্রোতে আগলে রাখলে (শূন্যস্থান রাখলাম) কি খায়।
হাইকোর্ট রুল দেখায় লোয়ার কোর্টকে। কাশ্মীর নিয়ে বিতর্ক বাঁধায় ফারুক আবদুল্লা নিজে। খুরাই বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণের দু’দিন পর নম্বর প্লেটহীন বাসে স্ট্রং রুমে পাঠানো হয় ইভিএম। তবুও তসলিমা এ রাজ্যে থেকে বুদ্ধদেব ও মমতাকে এক সুরে নিন্দে করে ঠেসে।
বামেদের মিছিলে ডানহাতে ঘড়ি পড়া সাজুগুজু মেয়ে ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। আর কৃষক ব্যাথা পা ও কৃষকসত্ত্বা নিয়ে ফিরে যায় অন্ধকার ঘরে। সামনেই উনিশ। দেশবাসি চা খাবে তো! নাকি বাদাম ভাজা মুড়ি।
©-কল্যাণ অধিকারী

Comments

Popular posts from this blog

গল্প যখন সত্যি তৃতীয় পর্ব

শরৎচন্দ্রের বাড়ি একদিনে'র গন্তব্য

শান্ত দামোদর, পাখিদের কলকাকলি, বাড়তি পাওনা ভারতচন্দ্রের কাব্যতথ্য